নিজ বাসায় কোয়ারেন্টাইনে ইতালিফেরত ৭ প্রবাসী

চট্টগ্রামে ইতালি থেকে ফেরা সাত প্রবাসী নিজ নিজ বাসায় কোয়ারেন্টিনে রয়েছেন বলে জানিয়েছেন জেলার সিভিল সার্জন শেখ ফজলে রাব্বী মিয়া। ইতালি থেকে ফেরা ওই প্রবাসীরা নিজে থেকেই হাসপাতালে যোগাযোগ করেছিলেন। তবে পরীক্ষা-নিরীক্ষার পর তাদের দেহে করোনাভাইরাস থাকার প্রমাণ না পাওয়ায় স্বাস্থ্যবিভাগের পরামর্শে স্বেচ্ছা কোয়ারেন্টাইনে আছেন।

বৃহস্পতিবার গণমাধ্যমকে চট্টগ্রামের সিভিল সার্জন শেখ ফজলে রাব্বী এ তথ্য জানান।

তিনি বলেন, ইতালিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব মারাত্মক আকার ধারণ করার পর গত ৮ মার্চ ওই সাতজন দেশে ফেরেন। তাদের মধ্যে কোনো লক্ষণ না থাকলেও আমরা বাসায় কোয়ারেন্টাইনে থাকতে পরামর্শ দিয়েছি। তাদের সাথে আমরা নিয়মিত যোগাযোগও রাখছি।সতর্কতার অংশ হিসেবে বিদেশ থেকে আসা, বিশেষ করে করোনাভাইরাস উপদ্রুত দেশ থেকে আসা যাত্রীদের আমরা বাসায় থাকার পরামর্শ দিচ্ছি।

প্রসঙ্গত. সরকারের রোগতত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) গত সপ্তাহে বাংলাদেশে প্রথমবারের মত তিনজনের দেহে এ ভাইরাসের সংক্রমণ ধরা পড়ার কথা জানায়। তাদের মধ্যে দুজন সম্প্রতি ইতালি থেকে দেশে ফেরেন, তাদের একজনের সংস্পর্শে আসায় পরিবারের এক নারী সদস্য আক্রান্ত হন। ওই তিনজনের মধ্যে দুজন সুস্থ হয়ে উঠেছেন এবং তাদের শিগগিরই ছেড়ে দেওয়া সম্ভব হবে বলে আশা করছেন চিকিৎসকরা।

গতবছরের শেষে চীন থেকে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর ইতোমধ্যে তা ১১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। আক্রান্ত ও মৃত্যুর অধিকাংশ ঘটনা ঘটেছে চীনে, তারপর সবচেয়ে বেশি নাজুক অবস্থায় পড়েছে ইউরোপের দেশ ইতালি।

বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বে এ রোগে আক্রান্ত হয়েছে ১ লাখ ২৪ হাজার ৫১৯ জন। আর ৪ হাজার ৬০৭ জনের প্রাণ গেছে এ ভাইরাসের কারণে। এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসকে বিশ্ব মহামারি হিসেবে ঘোষণা করেছে

আপনি আরও পড়তে পারেন